Friday , 23 October 2020
সংবাদ শিরোনাম
দেশের প্রথম ডিজিটাল কৃষি মার্কেট পোর্টাল ‘ফুড ফর নেশন

দেশের প্রথম ডিজিটাল কৃষি মার্কেট পোর্টাল ‘ফুড ফর নেশন

May 25, 2020 তে 7:35 pm

ডেক্স নিউজ

কৃষিপণ্য উৎপাদক ও ক্রেতার মধ্যে সরাসরি যোগাযোগ ঘটাতে যাত্রা শুরু করল ‘ফুড ফর নেশন’। এই পোর্টাল ইন্টারনেটে বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষি মার্কেটপ্লেস। এর লক্ষ্য দেশের খাদ্যশস্য ও কৃষিপণ্যের সঠিক বিপণন, ন্যায্যমূল্য নিশ্চিতকরণ এবং জরুরি অবস্থায় খাদ্য সরবরাহ শৃঙ্খলা অব্যাহত রাখা।

এ অবস্থায়, প্রান্তিক কৃষকেরা যাতে ন্যায্যমূল্য পেতে পারে এবং সেই সঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে এবং সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারে, সে লক্ষ্যে ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এটি কৃষিপণ্যের ডিজিটাল ওপেন প্ল্যাটফর্ম। যা উৎপাদনকারী, পরিবেশক ও ক্রেতা বিক্রেতার সঙ্গে সেতুবন্ধন তৈরি করবে। এতে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা সম্ভব হবে। ‘ফুড ফর নেশন’প্ল্যাটফর্মে নিরাপদ পণ্য পৌঁছে দেয়ার জন্য ১২ হাজার স্বেচ্ছাসেবী সংযুক্ত আছে বলে জানান তিনি।

জানা গেছে, ‘ফুড ফর নেশন’ সম্পূর্ণ ফ্রি প্লাটফর্ম। এর ব্যবহার করে বিনামূল্যে ক্রয়-বিক্রয় বা বিজ্ঞাপন দেয়া যাবে। সহজ ও মোবাইল বান্ধব ইন্টারফেসের এ প্লাটফর্মে ক্রেতা-বিক্রেতা নিবন্ধন করে কৃষি জাতীয় সব ভোগ্য ফসল বা সবজির ক্যাটাগরি নির্বাচন করে বিজ্ঞাপন দিতে পারবে, কিনতে পারবে।

এছাড়া স্টার্টআপ বাংলাদেশের মাধ্যমে এখানে যুক্ত সব ধরনের ক্রেতা- বিক্রেতার প্রোফাইলে দেয়া মোবাইল নাম্বারে যোগাযোগ করে শাকসবজিসহ সকল কৃষিপণ্য ক্রয় বা তথ্য সংগ্রহ করতে পারবে।

পণ্য ক্রয় করে মূল্য পরিশোধ ক্রেতা এবং বিক্রেতা তাদের সুবিধামতো মাধ্যম নির্বাচন করে লেনদেন করবেন। পরিবহনের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা নিজে দরদাম করে ব্যবস্থা করতে পারে অথবা একশপ ফুলফিলমেন্ট সেবাটি গ্রহণ করতে পারবে।

এছাড়া এটিতে কৃষি ব্যবসায়ীদের ডেটাবেইস, ফসল ও কৃষিপণ্যের দৈনিক বাজার দর এবং সহযোগিতার জন্য কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যোগাযোগ নম্বর থাকবে।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজ দৈনিক যুগান্তর থেকে নেওয়া 

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top